নানান রঙের মানুষ - রিভিউ


nanan ronger manus, Book review, bangla book review, rehnuma binte anis












বইঃ নানান রঙের মানুষ
লেখকঃ রেহনুমা বিন্‌ত আনিস
প্রকাশকঃ সমকালীন প্রকাশনী
পৃষ্ঠা সংখ্যাঃ ১৩৫ পেইজ
গায়ের মুল্যঃ ১৮০ টাকা

পেপার কোয়ালিটিঃ পেইজ এবং বাইন্ডিং কোয়ালিটি যথেষ্ট ভালো ।
বইয়ের ভাষা গত দিকঃ লেখার কোয়ালিটি এবং ভাষা গত দিক থেকে বইটি তেমন কঠিন শব্দের ব্যাবহার হয়নি, এটি সবার বোধগম্য হবে এমন সহজ সরল ভাষায় লেখা একটি বই।
বইটির দামঃ বইটির দাম মাঝামাঝি, এর পেইজ এবং কাভার কোয়ালিটির সামনে দাম নিয়ে কথা বলা যায় না তবুও কিছুটা কমিয়ে রাখা যেত বা ডিসকাউন্টে আনা গেলে ভালো হতো । বাজারে এটি ১৫০ এর আসে পাশে কেনা যাবে।

এক কথায়ঃ নানান রঙের মানুষ বইটি নিয়ে যদি এক কথায় বলি তবে, বইটি এর পেইজ কিংবা ওজনের দিক থেকে কম হলেও এর জ্ঞান আর রুচিশীলাতর দিক থেকে এর ওজন এবং সৌন্দর্য্য অনেক বেশি ।

মুলকথাঃ প্রিয় লেখকের বইয়ের রিভিউ লিখতে বসেছি, এইতো কয়দিন আগেও রেহনুমা বিন্‌ত আনিস নামে কাউকে চিনতাম না, আর এও ভাবিনি একজন নারী লেখক এত দ্রুত আমার প্রিয় লেখকদের তালিকায় চলে আসবেন । আলহামদুলিল্লাহ, আমার প্রিয় লেখক চিন্তায় অত্যন্ত পরিষ্কার, রুচিশীল আর নৈতিক । লেখিকা নিয়ে আরো কথা বলা যাবে তার আগে চলুন একটু খানি বইটা নিয়ে কথা বলা যাক-
নানান রঙের মানুষ মুলত আমাদের চারপাশে থাকা নানান ভালো মানুয়ের রং, নানান ভালো মানুষের জীবন, গল্প, চিন্তা, কর্ম, আর এগুলো সবটাই একজন ভালো মানুষ হবার অনুপ্রেরনা । ভালো কাজ করবার অনুপ্রেরনা । ভালো চিন্তা আর সম্পর্ক মজবুদ করবার আত্মউন্নায়ন মুলক অনুপ্রেরনা।
লেখক একজন শিক্ষক, নৈতিক শিক্ষক, একজন ভালোমানুষ হবার অনুপ্রেরনা যোগাবার শিক্ষক, উৎসাহ দেবার শিক্ষক, শক্তি যোগাবার শিক্ষক, জীবন আলোকিত করবার শিক্ষক । এই বইয়ের তার কলাম “ছাত্রীজীবনের স্মৃতি” পড়ে আমি রিতিমত ইর্ষান্নিত । একজন শুধু পড়ালেখা আর জ্ঞান অর্জনেই সেরা নন তিনি ভালো মানুষ হিসেবেও সেরা, সবার ভালোবাসর পাত্র । সেই মানুষটির নিজের গল্প ।
একজন মানুষ যার পরিবার পরিপুর্ণ ইসলামিক নয়, আমাদের মত আর দশটা পরিবারের মত সেখান থেকে, ইসলাম কে ধারন করা আর এক অনুপ্রেরনার গল্প কারন এটা এমন একটা পর্যায় যেখানে দুটি রাস্তায় খোলা থাকে চাইলে আপনি গোমরাহীর দিকে যাবেন অথবা সাশ্বত জীবন ব্যাবস্থার দিকে । আমাদের মত যাদের পরিবার পুর্ণ ইসলামিক নয় তাদের সবচেয়ে বেশি যে প্রবলেম তা হলো, সমাজের সাথে আমাদের তাল মিলিয়ে চলা স্বভাব, ইসলামের সাথেও আছি আবার বিয়ে অনুষ্ঠানে গান বাজনাতেও আছি ।
লেখক এই বইয়ে মুলত এমনি কিছু বিষয় নিয়ে আলোচনা করেছেন যার মাধ্যমে আমাদের এমন দ্বীমুখি আচরনে একটু হলেও আঘাত লাগবে আর পাওয়া যাবে আশার বাণী, পাওয়া যাবে ভালো কিছু করবার প্রাকটিক্যল উদাহরন যা ইতিপুর্বে কেউ কেউ করে মন জয় করে আছেন সমাজের, বন্ধুমহলের, পরিবারের ।
বইটি পড়বার সময় প্রতিটি পয়েন্ট, প্রতিটি লাইনই আমার কাছে গুরুত্বপূর্ণ মনে হয়েছে, বারবার মনে হতো কিছু মিস করে গেলাম কিনা আবার দেখি, আসলে প্রতিটি কথোপকথনই শিক্ষনীয় ।
এই বইটি থেকে যারা উপকৃত হবেন বলে আশা করছিঃ যাদের অনুধাবন কারার শক্তি, ইচ্ছা দুটোই আছে, হতে পারে স্কুল কলেজের ছাত্র ছাত্রী অথবা জীবন যুদ্ধে নেমে পড়া তরুন তরুনী, অথবা সংসারের বোঝা টেনে চলছেন এমন যে কেউ ।
শিশুদের এই বই দেয়া যাবে কিন ?
শিশুদের দেয়া যেতে পারে তবে তাদের বুঝার ক্ষমতার উপর বিবেচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে ।
রেটিংঃ বইটিইর ব্যাপারে আমার ব্যাক্তিগত রেটিং ১০ এর মধ্যে ৭ ।


রিভিউ লিখেছেন - MD. Azum


Post a Comment

Thank you for your Comment

Previous Post Next Post

Contact Form